About Technical Youth Training Centre (TYTC)

ভূমিকা

  • কারিগরি যুব প্রশিক্ষণ কেন্দ্র জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা অনুযায়ী যুগোপযোগী বিভিন্ন ধরনের কারিগরি কর্মমুখী শিক্ষা ও হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে বিপুল জনসমষ্টিকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলাই এ প্রতিষ্ঠানের মূল লক্ষ্য।

  • প্রতিষ্ঠানের প্রধান আর্কষণীয় দিক হলো অত্যাধুনিক প্রযুক্তির প্রসার ঘটানো এ ছাড়া উচ্চ শিক্ষিত ডিগ্রীধারী প্রশিক্ষণ প্রাপ্ত অভিজ্ঞ শিক্ষক মন্ডলী দ্বারা কর্মমূখী অত্যাধুনিক নতুন নতুন প্রযুক্তির প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে পরিণত করা।

  • আজ বিশ্ব জুড়ে দক্ষ জনশক্তির চাহিদা পূরণের লক্ষ্যে বিভিন্ন কোর্স ভিত্তিক দক্ষতা ও প্রযুক্তির ব্যাপক প্রসার ঘটছে অর্থাৎ মানুষের জীবনযাত্রা, শিক্ষা, ব্যবসা বাণিজ্য, চিকিৎসা, কৃষিকার্য সব কিছুই আজ দক্ষ কর্মী এবং প্রযুক্তি নির্ভর। তাই বিভিন্ন কোর্স ভিত্তিক বিপুল দক্ষ জনশক্তি সৃষ্টি অপরিহার্য। বিভিন্ন স্তরের শিক্ষিত ও বেকার উচ্চতর শিক্ষায় ভর্তির সুযোগ বঞ্চিত তরুণ-তরুণীদের কোর্স ভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে দক্ষ মানব সম্পদে রূপান্তর করা যায়। আবার বিভিন্ন ক্ষেত্রে নিয়োজিত কর্মীদেরকেও প্রশিক্ষণ দিয়ে দক্ষতা ও কর্মপরিধি বাড়ানো সম্ভব। এছাড়া এ প্রশিক্ষণের মাধ্যমে আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির সম্ভাবনা প্রচুর। অন্যদিকে এ প্রশিক্ষণের মাধ্যমে সাধারণভাবে তথ্য প্রযুক্তি সচেতনতা সৃষ্টিও সম্ভব। কোর্স ভিত্তিক প্রশিক্ষণ বিস্তারের মাধ্যমে বাংলাদেশের দারিদ্র বিমোচন ও প্রকট বেকারত্ব দুর করতে কারিগরি যুব প্রশিক্ষণ কেন্দ্র দৃঢ় প্রতিজ্ঞ কোর্স ভিত্তিক প্রশিক্ষণ। একদিকে যেমন দেশের অর্থের সাশ্রয় ঘটাবে অন্যদিকে বৈদেশিক মূদ্রা অর্জনের সহায়ক ভূমিকা পালন করবে।

শিক্ষাক্রম পরিচিতি

  • দারিদ্র বিমোচনের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য দক্ষ জনশক্তি একান্ত প্রয়োজন। দেশের বিপুল জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে পরিণত করার জন্য বিজ্ঞান ও প্রযুক্তির যুগে কারিগরি শিক্ষার বিকল্প নাই। একবিশং শতাব্দীর চ্যালেঞ্জ ও নতুন বিশ্ব ব্যবস্থার চাহিদার প্রেক্ষাপটে দেশে ও বিদেশে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে যে সম্ভাবনার সৃষ্টি হয়েছে তাতে স্বল্প মেয়াদি কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দেশের বিপুল সংখ্যক শিক্ষিত জনগোষ্টিকে জনশক্তিতে রূপান্তরিত করা।

  • দেশের প্রচলিত সাধারণ শিক্ষা ব্যবস্থার মাধ্যমে কাঙ্খিত দক্ষ জনশক্তি সৃষ্টি করা সম্ভব হচ্ছে না। বাংলাদেশে স্নাতক, উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে সাধারণ শিক্ষার প্রসার ঘটলেও দক্ষ কর্মী সৃষ্টি হচ্ছে না। দক্ষ কর্মী সৃষ্টির লক্ষ্যে কারিগরি যুব প্রশিক্ষণ কেন্দ্র বেশ কিছু বাস্তব মূখী উদ্দ্যেগ গ্রহণ করছে তার মধ্যে স্বল্প মেয়াদী কোর্সের প্রশিক্ষণ। বিজ্ঞান ও প্রযুক্তির নতুন নতুন আবিষ্কার ও উদ্ভাবনের ফলে বিশ্বব্যাপী উন্নয়ন কৌশল ও পদ্ধতির দ্রত পরিবর্তন ঘটছে এবং প্রযুক্তি নির্ভর কর্মকান্ডের বিস্তার লাভ করছে। এর ফলে দেশের অর্থনীতিতে ব্যবসা-বাণিজ্য পরিবহন, উৎপাদিত পণ্য বাজারজাতকরণ, দক্ষ জনশক্তি রপ্তানি এবং যোগাযোগের ফলে ছাত্র শিক্ষক, প্রশাসক ও ব্যবসায়ীদের প্রযুক্তির ওপর নির্ভর করতে হচ্ছে। এ প্রযুক্তি ব্যবহারকারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার জন্য কারিগরি যুব প্রশিক্ষণ কেন্দ্র বিভিন্ন মেয়াদি প্রশিক্ষণ কার্যক্রম চালু করা হয়েছে।

প্রশিক্ষণ বিভাগ

  • কারিগরি যুব প্রশিক্ষণ কেন্দ্র কারিগরি বৃত্তিমুলক শিক্ষার ক্ষেত্রে নতুন আদর্শে স্থাপিত একটি সমপুণ ব্যাতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরী করে সঠিক পথ নির্দেশনা সহ তরুণ-তরুণীদেরকে আতœনির্ভরশীল করে গড়ে তোলার জন্যই এ শিক্ষা প্রতিষ্ঠান সার্বিক কার্যক্রম প্রণীত হয়েছে। এ লক্ষ্যকে সামনে রেখে কারিগরি যুব প্রশিক্ষণ কেন্দ্রর অধীনস্থ নিন্মবর্ণিত কোর্সে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

For More Information

Please call us at 01730-474949, 01730-474950, or Email us at info@tytc.edu.bd, tytcbd@gmail.com